আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার (৮ জুন) বাংলাদেশ সময় বিকেল চারটার দিকে একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমসহ অসংখ্য জনপ্রিয় ওয়েবসাইট অচল হয়ে পড়ে। তবে কিছুক্ষণ অচল থাকার পর ওয়েবসাইটগুলো পুনরায় সচল হয়ে যায়।

ওয়েবসাইটের গতি বাড়াতে সাহায্য করে এমন একটি ক্লাউড কম্পিউটিং সেবাদাতা অ্যাপ্লিকেশন ‘ফাস্টলি’ এ জন্য দায়ী বলে জানা গেছে। এ সময় ওই অ্যাপ্লিকেশনের সার্ভার অচল হয়ে পড়ায় ব্যবহারকারী ওয়েবসাইটগুলোও অচল হয়ে যায়।

এ ব্যাপারে প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে জানানো হয়, বিশ্বের বিভিন্ন জায়গায় ফাস্টলির আওতায় থাকা সার্ভারগুলোতে অচলাবস্থা বিরাজ করছে। ফাস্টলি সর্বশেষ জানিয়েছে, সমস্যাটি চিহ্নিত হয়েছে এবং সমাধানও হয়ে গেছে।

ফাস্টলি কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক বা সিডিএন সরবরাহ করে থাকে। এতে ওয়েবসাইটগুলো বিশ্বের বিভিন্ন জায়গায় একাধিক সার্ভার ব্যবহার করতে পারে। ফলে ওয়েবসাইটের গতি বেড়ে যায়। বিশ্বব্যাপী বিশাল সার্ভার জাল রয়েছে এ প্রতিষ্ঠানটির।

এর আগে মঙ্গলবার বিশ্বব্যাপী শীর্ষ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম ও অন্যান্য জনপ্রিয় কিছু ওয়েবসাইট হঠাৎ অচল হয়ে পড়ে। সংবাদমাধ্যগুলোর মধ্যে সিএনএন, গার্ডিয়ান, নিউইয়র্ক টাইমস, ব্লুমবার্গ নিউজ, বিবিসি, ফিন্যান্সিয়াল টাইমসের মতো জনপ্রিয় সংবাদমাধ্যম রয়েছে।

এছাড়া যুক্তরাজ্যের সরকারি ওয়েবসাইট gov.uk সহ জনপ্রিয় ওয়েবসাইট যেমন— অ্যামাজন, রেড্ডিট, পিনটারেস্ট, স্পটিফাই, গিটহাব, হুলু, এইচবিও ম্যাক্স, কুয়োরা, ভিমেও, স্ট্রিপও অচল হয়ে পড়ে।

সারাবাংলা/আইই





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here