ব্রাজিলের মানুষ জঙ্গল থেকে এসেছে বলে মন্তব্য করেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। তার এই মন্তব্যে তোলপাড় চলছে পুরো লাতিন আমেরিকা জুড়ে। থেমে নেই অনলাইন দুনিয়াও, সমালোচনার ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও।

সম্প্রতি স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজের আর্জেন্টিনা সফরকালে এমন বিতর্কিত মন্তব্য করেন ফার্নান্দেজ। আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ নোবেল বিজয়ী লেখক অক্টাভিও পাজের উদ্ধৃতি ব্যবহার করে বলেন, আমরা লাতিন আমেরিকার ঐক্যে বিশ্বাস করি। তবে আমি নিজেকে ইউরোপীয়ও মনে করি। নোবেল বিজয়ী লেখক অক্টাভিও পাজ লিখেছিলেন, মেক্সিকানরা ভারত থেকে এসেছে, ব্রাজিলিয়ানরা জঙ্গল থেকে এসেছে আর আর্জেন্টাইনরা ইউরোপ থেকে জাহাজে এসেছে।

আদিবাসী গোষ্ঠীগুলোর প্রতি অসম্মানের অভিযোগ তুলে নিন্দায় সয়লাব হয় সামাজিক যোগাযোগ মাধ্যম। তার বক্তব্যকে বর্ণবাদী ও বৈষম্যমূলক আখ্যা দিয়ে টুইট করেন ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর ছেলে।

আলবার্তো ফার্নান্দেজ তার কথার ভুল ব্যাখ্যা করা হয়েছে বলেও দাবি করেন। অবশ্য পরে এক টুইটবার্তায় নিজের বক্তব্যের জন্য ক্ষমা চান আর্জেন্টিনার প্রেসিডেন্ট।





Source link

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here